Thursday, September 06, 2012

ভালবাসি, ভালবাসি!


আমি মনে প্রাণে বাঙ্গালী, তায় আবার ভেতো বাঙ্গালী। অজস্র উদাহরণ দিতে পারি এই অকাট্য সত্যিকে যুক্তিগত ভাবে প্রমাণিত করতে কিন্তু তর্কের ঘোরপ্যাঁচে পড়ে ব্লগের বারোটা বাজাতে চাই না। তাই শুধু বলি “ভালবাসি, ভালবাসি” এই বাংলা ভাষার অমুল্য সম্পদ, সংস্কৃতি ও সৃজনীকে।  

হ্যাঁ! প্রবাসী হয়ে ও বাংলার সাহিত্যিক ঐতিহ্য ভুলিনি। বাংলা গল্পের বই পড়ে বড় হয়েছি এবং ভাষা জ্ঞান ও সাহিত্য প্রেম দুই ই জেগেছে। অতয়েব, বাংলায় ব্লগ লেখার ইচ্ছা, দেরিতে হলে ও, মোটেও হুজুগে ব্যাপার নয়।  প্রযুক্তিগত স্বাচ্ছ্যন্দ ও সুযোগের দরুণ একটা অনেক দিনের অপূর্ণ বাসনা ইলেক্ট্রনিক পর্দায় স্বতঃস্ফূর্ত ভাবে মূর্ত হল।


তবে বাংলায় লিখতে গিয়ে দু দশকের ও অধিক সময়ের অনভ্যাস ধরা পড়ে গেল। বাংলা হাথের লেখা কোনোকালেই মুক্তোর মতন ছিল না। এখন তো কাগের ঠ্যাং বগের ঠ্যাং ও যে কোনো হাথের লেখা প্রতিযোগীতায় আমার অক্ষর-সাধনাকে কাঁচকলা দেখিয়ে মেডেল নিয়ে যায় আর কী!

  
ভাষার দুর্বলতাও কম নয়। যথার্থ শব্দ চয়নে হোঁচট খেয়ে যাই বারবার। অভিব্যক্তি ও সাবেকী। আমার সাথী ব্লগার, সবুজ, আমায় আধুনিক বাংলা পত্র-পত্রিকা পড়ার রায় দিয়েছেন। কথাটা ঠীক! সমকালীন বাংলা চর্চা কী পর্যায়ের তা অবিশ্যি জানা দরকার।  


শতেক সীমাবদ্ধতা সত্তেও বাংলায় লিখছি এটাই আমার বাঙ্গালীয়ানার পরিচয়। আশা রাখি লিখতে লিখতে প্রতিবন্ধকতাগুলি পেরিয়ে উঠতে পারব। আর আপনারা যারা আমার লেখা পড়েন নির্দ্বিধায় হাথটি ধরে পথ দেখিয়ে দেবেন। কেমন?


তাহলে কথা রইল, আবার দেখা হবে এই ব্লগেই...।  

6 comments:

  1. আপনার সাথে আমার যেখানে মিলে যায় সেটা হচ্ছে আমরা দুজনই বাংলা ভাষা ও সাহিত্যকে ভালবাসি
    শতেক সীমাবদ্ধতা সত্তেও বাংলায় লিখছি এটাই আমার বাঙ্গালীয়ানার পরিচয়(যথার্থই স্ব মূল্যায়ন )
    লিখে যান....সাথে আছি...থাকবো

    ReplyDelete
  2. probase thekeo bangla bhalobasi aar bangla bhalobasle aannya bhasate sahityer tan theke jai,banglar aatma to pure vishaa ke chotto kore niger deshe niye aasha....aapnar aai Bangla kekhar bangla lipite --aamake anupranito koreche...sudhu jante chai Bangla font ar janya konta babohar koren and seu fonttar weblink abong juktakhar ba aanya aakshar lekhar padhati. Dhanyabad :)

    ReplyDelete
  3. গৌতম বাবু,

    প্রথমে জানাই অজস্র ধন্যবাদ আমার বাংলা ব্লগে আসার জন্য ।

    আমি অভ্র সফটওয়্যার ব্যবহার করি বাংলা লেখার জন্য । খূবই ইয়ুজার ফ্রেন্ডলী । গুগল সার্চ করলেই লিংক পেয়ে যাবেন । অনেক খোঁজার পর এই ইয়ুনিকোড কমপ্লায়েন্ট ফন্ট পেলাম। সঙ্গে স্পেলচেকার ও কীপ্যাড (Avro Mouse Click n’ Type) ও পাবেন। অভ্রতে যুক্তাক্ষর লেখা মোটে ও ডিফিকাল্ট নয়। ইংলিশে প্রোনান্সিয়েশন অনু্যায়ী টাইপ করলেই হ’ল। আমি অভ্রর সম্বন্ধে পালকী অনলাইন বাংলা ম্যাগাজিন থেকে জানতে পারি । যদিও ইংলিশে লেখা (অনেক তাড়াতাড়ি হয়) এবং বাংলায় লেখার স্পীডের ফারাক আছে তবে আনন্দ এটাই যে লিখতে পারছি নিজের মাতৃভাষায় । তবে ইংলিশে লেখাও ছাড়ছি না । আমার কবিতা এবং ব্লগের লিংক রাইটার্স ওন হোমে দেব। এখানেও দিচ্ছি –

    www.mindspeak-vanderloost.blogspot.com
    www.panaecea.wordpress.com

    আমার অনেক লেখক বন্ধুদের রাইটার্স ওন হোমে আনতে চাই। লিঙ্ক দিতে পারি কি?

    কামনা করি রাইটার্স ওন হোমের দিন প্রতিদিন বৃদ্ধি ও সমৄদ্ধি হোক ।

    ভালো থাকবেন

    গীতশ্রী

    ReplyDelete
  4. Anek anek dhanyabad.....Abhra font aamar PC te aache.....tobe babohar korini .....aabar korbo, somoi hate niye.

    Writers Own Home khum anondiito hobe jodi aapni aak chak sapner paira niye aasen. Just they hv to follow the basic rules.

    Akhane sob bhasa te lekha link dite parben, Seta aamra encourage kori jate aake aaneyr samman dei.

    Aapners sobar chestai aakta sundar lekhars jaiga gore uthuk ...lekhatai aananda....chapa na chapa ta to upri.

    Aapnar abong paribarer mongol kamana kori

    gautam

    ReplyDelete